বৃহস্পতিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৪

কম্পিউটার অন করার সময় আপনার পছন্দানুযায়ী কিছু ফাইল বা সফটওয়্যার অন করার পদ্ধতি (সফটওয়্যার ছাড়াই) !!!



আসসালামুআলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভালই আছেন। নাকি?
আচ্ছা যাই হোক আজ আমি আপনাদের একটা ছোট্ট টিপস দেখানোর জন্যেই এই পোষ্টটি লিখছি, আমি জানি না এই ব্যাপারটি নিয়ে এর আগে কেউ কোথাও লিখেছে কি না। লিখে থাকলে সরি,
যাই হোক আমরা অনেকেই চাই আমাদের কম্পিউটার টি অন হবার সময় নির্দিষ্ট কিছু সফটওয়্যার কিংবা কিছু ফাইল অন বা চালু করতে। যেমন কেউ চাই কম্পিউটার টি অন হবার সময় যাতে তার পছন্দের কোন গান বাজে, কেউ আবার চাই যে যাতে তার প্রয়োজনীয় সফটওয়্যার টি ওপেন হয়, যাতে নিজে থেকে অন করতে না হয়। এই কাজের জন্যে আমরা অনেকেই আলাদা কোন থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করে থাকি। কিন্তু এই কাজটি আমরা কোন সফটওয়্যার ছাড়াই করতে পারি, তো দেখা যাক কীভাবে করব। নাকি?
প্রথমেও আমরা রান মেনু ওপেন করি, তারপর সেখানে gpedit.msc লিখে এন্টার মারি। তাহলে নিচের মত চিত্র আসবে। 



ওপরের চিত্রের মত administrative templates এ ডাবল ক্লিক করি। তারপর নিচের মত system এ তারপর logon এ ডাবল ক্লিক করি। তাহলে ডানদিকের মত তিনটি অপশন আসবে। এবার সব নিচের অপশন টি অর্থাৎ run these programs at user logon এ ডাবল ক্লিক করি।   


এবার এখানে not configured  এ টিক চিহ্ন দেয়া থাকবে। আমরা enable এ টিক চিহ্ন দিব। তারপর নিচের show লেখা তে ক্লিক করব। তাহলে show contents নামে আরেকটি ডায়ালগবক্স আসবে। এখানে যে ফাইল বা সফটওয়্যার টি ওপেন করতে চাই তার লোকেশন দিতে হবে।
যেমন আমি আমার একটি পছন্দের গান এবং অভ্র কীবোর্ড কে  রানিং প্রোগ্রাম হিসেবে রেখেছি। আপনারা আপনাদের ইচ্ছা মত প্রোগ্রাম এখানে রাখতে পারেন। তো আগে আপনি এখন সব কিছু মিনিমাইজ করে আপনার সি ড্রাইভে যান। অর্থাৎ যেখানে আপনি আপনার প্রয়োজনীয় সফটওয়্যার গুলো ইন্সটল করেছেন সেখানে যান। যেহেতু ডিফল্ট ভাবে সি ড্রাইভেই সবাই ইন্সটল করে। তাই প্রথমে সি ড্রাইভে তার পর প্রোগ্রাম ফাইল এ যান.





তারমানে C:\Program Files এ গিয়ে আপনার পছন্দের সফটওয়্যার টি খুজে বের করুন। যেমন আমি c:\program Files এর অভ্র কীবোর্ড টিকে রানিং প্রোগ্রাম হিসেবে সেট করতে চাই। তাই প্রোগ্রাম ফাইলস এর অভ্র কীবোর্ড এর ফোল্ডারে ঢুকি এবং avro keyboard.exe সহ উল্লেখ করি  অর্থাৎ extension সহ ফাইলটি উল্লেখ করি। যেমনটি আমি আমার দুই নম্বর উদাহরনে করেছি। এটি গেল কোন ইন্সটল্ড কৃত সফটওয়্যার এর কথা, এভাবে আমরা যেকোন সফটওয়্যার কে লগ অন বা কম্পিউটার অন করার সাথে সাথে অটোমেটিক অন করতে পারি।
এবার আমরা একটি গান অন করব। তাই আপনি মাই কম্পিউটারে গিয়ে আপনার পছন্দকৃত গানটির ফোল্ডারটি ওপেন করুন। এবার তার লোকেশনটি কপি করুন। কপি করার জন্য নিচের চিত্রটি দেখুন





             উপরে তীর চিহ্ন জায়গাতে ক্লিক করে  ctrl+c অর্থাৎ কপি করি। এবং আমাদের  show contents ডায়ালগ বক্সে ক্লিক করি এবং পেষ্ট paste করি। এবং শেষে একটি \ বা ব্যাকস্লাশ যোগ করি। এবার গানের নামটি কপি করে স্লাশ এর পরে পেষ্ট করি এবং সবশেষে এর এক্সটেনসান হিসেবে .mp3 বা যে ফরম্যাট এর গান তা যোগ করি।
এবার সব কিছু ক্লোজ করে লগ আউট কম্পিউটার অফ করে পুনরায় অন করি। তাহলেই আমাদের ফলাফল আমাদের স্ক্রীনে আসবে। :D
আজ এই পর্যন্তই। ইচ্ছা হলে, ভাল থাকবেন আর যদি না হয় তাহলে.........:Y
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন