রবিবার, ৮ মার্চ, ২০১৫

আপনার উইন্ডোজের স্টার্ট মেনুর সার্চ বারটিকে এনাবল অথবা ডিজেবল করুন... !!!




সাধারণত আমাদের কম্পিউটার টি আমাদের ছোট ভাই কিংবা বোন কিংবা অন্য কেউ ও মাঝে মাঝে ব্যবহার করে। আজ আপনাদের দেখাব  কীভাবে আপনারা স্টার্ট মেনুর সার্চ বারটিকে অন্যদের থেকে লুকোতে পারেন। আবার অন্য ইউজার দের জন্য কোন কোন গেমস গুলি খেলার অনুমতি দিবেন, আর কোন গুলি restrict রাখবেন।

১।
যদি আপনার উইন্ডোজ এর সার্চ বার টি না থাকে অর্থাৎ আপনার অবস্থা যদি আমার মত হয়ে থাকে নিচের চিত্রে (চিত্র ১) দেখুন তাহলে পরের স্টেপ গুলো করুন। আবার সার্চ অপশন টি লুকাতে চাইলে স্টেপ ১ টি শিখে রাখতে পারেন
চিত্র নং ১... 
 


উপরের চিত্রে দেখুন আমার স্টার্ট মেনু তে সার্চ অপশন টি নেই। এটিকে ফিরিয়ে আনতে কিংবা এটিকে লুকোতে চাইলে নিচের পদ্ধতি গুলো অনুসরন করুন।
! প্রথমে আপনার স্টার্ট মেনু তে ক্লিক করুন। তাহলে নিচের মত চিত্র আসবে এবার programs এ ক্লিক করি।
চিত্র নং ২...
 
Programs এ তারপর uninstall program এ ক্লিক করলে এবার নিচের চিত্রের মত চিত্র আসবে...
চিত্র নং ৩......
   
          এবার উপরের চিত্রের লাল অংশে চিহ্নিত অর্থাৎ turn windows features on or off অংশে ক্লিক করি। তাহলে নিচের মত আরেকটি চিত্র আমরা পাব
চিত্র নং ৪...
   
এবার সব উপরে games লেখার বাম পাশের প্লাস ( + ) চিহ্নে ক্লিক করুন । তাহলে দেখুন নিচের চিত্রের মত চিত্র আসবে।
চিত্র নং ৫...
   
এবার আমার চিত্রটির দিকে লক্ষ্য করুন। আমি শুধু আমার কম্পিউটারে যাতে দাবা খেলা যায় আর অন্য কিছু খেলা না যায় তার জন্য chess এ মার্ক করে বাকি গুলো ফাকা রেখে দিয়েছি। তাই আমার কম্পিউটারে শুধু মাত্র  chess  ই খেলা যাবে এবং বাকী গুলো খেলা যাবে না।
আবার আমার মত অনেকেই হয়ত internet explorer use করেন না। তাই আমি এটাকেও অফ করে রেখেছি।
এবার স্ক্রল ডাউন করে অর্থাৎ শেষের দিকে দেখুন windows search অপশন টি আছে। চিত্রে লক্ষ্য করুন।
চিত্র নং ৬...
 









          এবার এটিতে মার্ক করে অর্থাৎ টিক চিহ্ন দিয়ে ok বাটনে ক্লিক করুন। তাহলে কিছুক্ষন লোড নিবে এবং কম্পিউটার রিস্টার্ট দিতে বলবে। কম্পিউটার টি তখনি রিস্টার্ট দিন । তাহলেই আপনার চেঞ্জ করা অপশন গুলো কার্যকর হবে। নিচের চিত্র টি লক্ষ্য করুন তাহলেই বুঝতে পারবেন।
চিত্র নং ৭.........
 




উপরের চিত্রে দেখুন আমাদের স্টার্ট মেনু তে সার্চ বারটি ফিরে এসেছে......।।
ধন্যবাদ আজকের মত এত টুকুই... এর পরে আরো ভাল কিছু নিয়ে হাজির হব... ধন্যবাদ ... আমাদের সাথেই থাকুন... আর ফেসবুকে আমাদের সাথে যোগদিতে  
আল্লাহ হাফেজ...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন