রবিবার, ৮ মার্চ, ২০১৫

উইন্ডোজের লগ অন পেজ থেকে ইউজার নেম ডিলেট বা হাইড করুন সফট ছাড়াই!!! (ইউজার নেম কেও পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করুন )!!!






আমরা অনেকেই আমাদের পার্সোনাল কম্পিউটার টিকে সিকিউরিটি দিতে ইউজার একাউন্টের সাথে কোন পাসওয়ার্ড ব্যবহার করি। লগ অন স্ক্রীনে পাসওয়ার্ড দেবার সময় খেয়াল করলে দেখা যায় পাসওয়ার্ড বক্সের ঠিক ওপরেই আমাদের ইউজার নেম এর বক্সটি থাকে। কখনো কি ভেবে দেখেছি, যদি পাসওয়ার্ড দেয়ার পাশাপাশি ইউজার নেম দেয়ার ও কোন অপশন থাকত তাহলে কেমন হত?

অর্থাৎ কম্পিউটার অন হবার সময় লগ অন পেজে আমরা অটোমেটিক্যালি যে ইউজার নেমটি দেখতে পাই তা যদি লুকিয়ে বা হাইড করে রাখা যেত তাহলে কেমন হত। আসলে এর মাধ্যমে হবে কি, সব শেষে যে ইউজার একাউন্ট থেকে কম্পিউটার ইউজ করা হয়েছে তাকে হাইড করবে।

উপকারঃ আপনার পাসওয়ার্ডের পাশাপাশি আপনার উইজার নেমটিও সিকিউরিটি হিসেবে কাজ করবে।

অপকারঃ ইউজার নেম ভুলে গেলে............... ঝামেলার শেষ থাকবে নাহ। পাসওয়ার্ড ভুলে যাবার মতই অবস্থা হবে।

আশা করছি উপরের আলোচনার মাধ্যমে আজকের পোষ্ট সম্বন্ধে ধারণা পেয়ে গেছেন।

তাহলে এখন কাজ শুরু করা যাক।

প্রথমেই আমরা windows key + r চেপে ধরে অথবা স্টার্ট মেনু তে ক্লিক করে রান ওপেন করাই।এবার রান আমরা secpol.msc লিখে এন্টার মারি। তাহলে local security policy ওপেন হবে।

এবার এখানে থেকে আমরা ২ নম্বরে অবস্থিত local policy তে ডাবল ক্লিক করব। তারপর security অপশন এ ক্লিক করে ডানদিকে অবস্থিত অপশন গুলো থেকে interactive logon: Do not display last user name খুজে বের করি।



পিকচার







এবার এতে ডাবল ক্লিক করলে আমরা দেখব এটি ডিজেবল disable করা আছে। আমরা এটিকে enable করে দিব। তাহলেই কাজ শেষ। এবার আপনার কম্পিউটার রিস্টার্ট করে দেখুন, পাসওয়ার্ড তো দেয়া লাগবেই, সাথে সাথে ইউজার নেমও দেয়া লাগবে, নতুবা কম্পিউটার অন হবে নাহ। ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য, আমাদের সাথে আরো কানেক্টেড থাকার জন্য

ফেসবুক পেজ fb.com/inspectyourself

ফেসবুক গ্রুপ fb.com/groups/inspectyourself

আর যেকোন প্রয়োজনে মেইল করতে unmadona@gmail.com



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন